NBR eLearning VAT Registration and Turnover Enlistment Course Lesson-2

 NBR eLearning VAT Registration and Turnover Enlistment Course Lesson-2

লেসন-: তালিকাভুক্তিসীমা

তালিকাভুক্তিসীমা হলো কোন ব্যক্তির অর্থনৈতিক কার্যক্রমের প্রতি ১২ মাস সময়ে টার্নওভার-এর ৩০ লক্ষ টাকার সীমা। তবে এই সীমার মধ্যে নিম্নবর্ণিত মূল্যসমূহ অন্তর্ভুক্ত হবে না, যথা:―
  • অব্যাহতিপ্রাপ্ত সরবরাহের মূল্য
  • মূলধনী সম্পদের বিক্রয় মূল্য
  • অর্থনৈতিক কার্যক্রমের প্রতিষ্ঠান বা উহার কোন অংশবিশেষের বিক্রয় মূল্য
  • অর্থনৈতিক কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করিবার ফলশ্রæতিতে কৃত সরবরাহের মূল্য
অর্থাৎ কোনো ব্যক্তির ১২ মাসের করযোগ্য সরবরাহ ৩০ লক্ষ টাকার সীমা অতিক্রম করলে কিন্তু ৮০ লক্ষ টাকার ওপর না হলে তাকে টার্নওভার করের জন্য তালিকাভুক্ত হতে হবে।

লেসন-: নিবন্ধনসীমা

নিবন্ধনসীমা হলো কোনো ব্যক্তির অর্থনৈতিক কার্যক্রমের প্রতি ১২ মাস সময়ে টার্নওভার-এর ৮০ লক্ষ টাকার সীমা। তবে এই সীমার মধ্যে নিম্নবর্ণিত মূল্যসমূহ অন্তর্ভুক্ত হবে না, যথা:―
  • অব্যাহতিপ্রাপ্ত সরবরাহের মূল্য
  • মূলধনী সম্পদের বিক্রয় মূল্য
  • অর্থনৈতিক কার্যক্রমের প্রতিষ্ঠান বা উহার কোন অংশবিশেষের বিক্রয় মূল্য
  • অর্থনৈতিক কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করিবার ফলশ্রæতিতে কৃত সরবরাহের মূল্য
অর্থাৎ কোনো ব্যক্তির ১২ মাসের করযোগ্য সরবরাহ ৮০ লক্ষ টাকার সীমা অতিক্রম করলে তাকে মূসকের জন্য নিবন্ধিত হতে হবে।

লেসন-: নিবন্ধনের ক্ষেত্রে ১২ মাসের সময় গণনা

নিবন্ধনের বাধ্যবাধকতা নির্ধারিত হয় ব্যক্তির ১২ মাসের টার্নওভারের ওপর ভিত্তি করে। নিবন্ধনের টার্নওভার পরীক্ষার জন্য সময় গণনার জন্য ২টি পদ্ধতি রয়েছে:
প্রকৃত টার্নওভার: নিবন্ধনযোগ্য ব্যক্তি যে মাসে তার নিবন্ধনের সম্ভাব্যতা যাচাই করবেন তিনি পূর্ববর্তী মাসের (করমেয়াদের) শেষ দিন হতে বিগত ১২ মাসের মোট টার্নওভার হিসাব করে তা যদি নিবন্ধনসীমা অতিক্রম করে তাহলে তাকে মূসকের জন্য নিবন্ধন গ্রহণ করতে হবে।
প্রাক্কলিত টার্নওভার: নিবন্ধনযোগ্য ব্যক্তি যে মাসে (করমেয়াদে) তার নিবন্ধনের সম্ভাব্যতা যাচাই করবেন তিনি তার পরবর্তী মাসের প্রথম দিন হতে পরবর্তী ১২ মাসের মোট টার্নওভার প্রাক্কলন করে যদি তা নিবন্ধনসীমা অতিক্রম করবে বলে মনে করেন তাহলে মূসকের জন্য নিবন্ধন গ্রহণ করতে হবে।

যেকোন একটি পদ্ধতিতে টার্নওভার নিবন্ধনসীমা অতিক্রম করলেই তাকে নিবন্ধন গ্রহণ করতে হবে। তিনি যে তারিখে নিবন্ধনের আবশ্যকতা তৈরি হয়েছে সে তারিখ হতে পরবর্তী ১৫ দিনের মধ্যে আবেদন করতে পারবেন। আবেদন যে দিনই করুন না কেন মাসের প্রথম দিন হতেই (যেদিন আবশ্যকতা তৈরি হয়) নিবন্ধন গ্রহণের জন্য কমিশনারের নিকট আবেদন করতে হবে।
উদাহরণ: নিবন্ধনের টার্নওভার পরীক্ষা
যদি কোন ব্যক্তি জুলাই ২০১৬ তারিখে নিবন্ধন গ্রহণের বাধ্যবাধকতা তৈরি হয় কিনা তা যাচাই করতে হয় তাহলে তাকে প্রকৃত টার্নওভার পদ্ধতিতে জুলাই ২০১৫ হতে ৩০ জুন ২০১৬ পর্যন্ত ১২ মাস সময় গণনা হবে। আবার প্রাক্কলিত টার্নওভারের ক্ষেত্রে তাকে জুলাই ২০১৬ তারিখে নিবন্ধনের আবশ্যকাতা যাচাই করলে তাকে আগস্ট ২০১৬ তারিখ হতে ৩১ জুলাই ২০১৭ পর্যন্ত ১২ মাস সময় গণনা করতে হবে। নিবন্ধনসীমা অতিক্রম করলে জুলাই হতে নিবন্ধন গ্রহণ করতে হবে।
লেসন-: তালিকাভুক্তির ক্ষেত্রে ১২ মাসের সময় গণনা
নিবন্ধনের মতো তালিকাভুক্তিযোগ্য ব্যক্তিকেও প্রতি করমেয়াদে তালিকাভুক্তির সম্ভাব্যতা যাচাই করতে হবে। তালিকাভুক্তির জন্য প্রতি ১২ মাসের মোট টার্নওভার হিসাব করতে হবে। নিবন্ধনের ক্ষেত্রে প্রকৃত-টার্নওভার প্রাক্কলিত-টার্নওভার পদ্ধতিতে কাৎসরিক টার্নওভার নির্ধারণ করা হলেও তালিকাভুক্তির ক্ষেত্রে প্রকৃত-টার্নওভার পদ্ধতিতে বাৎসরিক টার্নওভার নির্ধারণ করা হয়।
তালিকাভুক্তিযোগ্য ব্যক্তি যে করমেয়াদে (ত্রৈমাসিক) তার তালিকাভুক্তির সম্ভাব্যতা যাচাই করবেন তিনি সেই করমেয়াদের শেষ দিন হতে বিগত ১২ মাসের মোট টার্নওভার হিসাব করে যদি তা তালিকাভুক্তিসীমা অতিক্রম করে কিন্তু নিবন্ধনসীমা অতিক্রম না করে তাহলে তাকে টার্নওভার কর তালিকাভুক্তি গ্রহণ করতে হবে। বিবেচ্চ করমেয়াদের শেষ দিন বিবেচনায় টার্নওভার হিসাব করে তালিকাভুক্তিসীমা অতিক্রম করলে তাকে পরবর্তী ৩০ দিনের মধ্যে তালিকাভুক্তির জন্য কমিশনারের নিকট আবেদন করতে হবে।

Post a Comment

Previous Post Next Post