NBR eLearning VAT Registration and Turnover Enlistment Course Lesson-6



NBR eLearning


লেসন-: মূল্য সংযোজন কর নিবন্ধন বাতিলকরণ
যেসকল কারণে নিবন্ধন বাতিল হবে:

নিম্নে উল্লিখিত কারণে নিবন্ধন বাতিল হতে পারে, যথা:
  • তিনি নিবন্ধিত হওয়ার পরবর্তী সময়ে অর্থনৈতিক কার্যক্রম শুরু করতে ব্যর্থ হন;
  • তিনি তার অর্থনৈতিক কার্যক্রম বন্ধ করে দেন;
  • তার অর্থনৈতিক কার্যক্রমটি অব্যাহতিপ্রাপ্ত হিসাবে ঘোষিত হয়; বা
  • পর পর দুই বছর তার বার্ষিক টার্নওভার নিবন্ধনসীমার নিচে থাকে।
নিবন্ধন বাতিলের আবেদন দাখিল
কোনো নিবন্ধিত ব্যক্তি তার মূসক নিবন্ধন বাতিলের জন্য ফরম "মূসক-." কমিশনারের নিকট আবেদন করবেন।
নিবন্ধন বাতিলের আবেদন প্রক্রিয়াকরণ
আবেদন প্রাপ্তির পর কমিশনার আবেদনের সত্য সঠিক আছে কিনা তা যথাযথ অনুসন্ধানের পর নিম্নরূপ ব্যবস্থা গ্রহণ করবেন, যথা:
()    নিবন্ধন বাতিলের কারণ যুক্তিসঙ্গত মনে করলে, নিবন্ধন সাময়িকভাবে স্থগিত করে তাকে অবহিত করবেন।
()    নিবন্ধন বাতিলের কারণ যুক্তিসঙ্গত মনে না করলে বা আবেদন অসম্পূর্ণ থাকলে বা অন্যকোনো কারণে নিবন্ধন বাতিল করা যুক্তিসঙ্গত না হলে, তাকে শুনানিতে ডাকবেন, এবং আবেদনকারীর আবেদন শুনানির বক্তব্য বিবেচনা করে তার নিবন্ধন সাময়িকভাবে স্থগিত বা অন্যবিধ সিদ্ধান্ত গ্রহণ করে তাকে অবহিত করবেন।
()    নিবন্ধন সাময়িক স্থগিত করা হলে স্থগিতের ১৫ দিনের মধ্যে নিবন্ধিত ব্যক্তি সকল কার্যক্রম সম্পন্ন করে (আইনের ধারা এর উপ-ধারা () অনুযায়ী) ফরমমূসক-. একটি চূড়ান্ত দাখিলপত্র পেশ করিবেন।
()    চূড়ান্ত দাখিলপত্র পেশের ১৫ দিনের মধ্যে তা যাচাই করে তথ্যাদি যথাযথ প্রাপ্তি পেলে কমিশনার তার নিবন্ধন বাতিল করবেন।
()     তথ্য সঠিক না পেলে কমিশনার নিবন্ধন বাতিলের আবেদন খারিজ করবেন।
()    নিবন্ধন বাতিলের ক্ষেত্রে যদি দেখা যায় যে তার বার্ষিক টার্নওভার নিবন্ধনসীমার নিচে, কিন্তু তালিকাভুক্তিসীমার ওপরে, তাহলে কমিশনার তার মূসক নিবন্ধন বাতিলপূর্বক তাকে টার্নওভার কর তালিকাভুক্ত করতে পারিবেন।
কমিশনার কর্তৃক স্ব-উদ্যোগে নিবন্ধন বাতিল

যদি কোন নিবন্ধিত ব্যক্তি মূসক নিবন্ধন বাতিলের জন্য আবেদন দাখিল না করেন এবং যথাযথ অনুসন্ধানের পর যদি কমিশনারের নিকট প্রতীয়মান হয় যে, উক্ত ব্যক্তির মূসক নিবন্ধন বাতিলযোগ্য, তাহলে তিনি উক্ত ব্যক্তিকে মূসক নিবন্ধন বাতিলের আবেদনপত্র দাখিল করিবার নির্দেশ প্রদান  করবেন এবং উক্ত নির্দেশ অনুযায়ী আবেদন করা না হইলে কমিশনার স্ব-উদ্যোগে তাহার মূসক নিবন্ধন বাতিল করিতে পারিবেন।
নিবন্ধন বাতিল পরবর্তী কার্যক্রম

কোনো নিবন্ধিত ব্যক্তির মূসক নিবন্ধন বাতিল করা হলে, তিনি
()     অনতিবিলম্বে কর চালানপত্র, উৎসে কর কর্তন সনদপত্র, রশিদ, ক্রেডিট নোট, ডেবিট নোট, ইত্যাদি সকল মূসক সংক্রান্ত হিসাবরক্ষণ বিষয়ক দলিলাদি ব্যবহার বা ইস্যু করা থেকে বিরত থাকবেন;
()     নির্ধারিত সময়ের মধ্যে মূসক নিবন্ধন সনদপত্র এবং তার সকল প্রত্যায়িত অনুলিপি কমিশনারের নিকট ফেরত প্রদান; এবং
()    কোনো বকেয়া থাকলে তা পরিশোধ করবেন।

নিবন্ধন বাতিলের পর কোনো বকেয়া বা অপরাধ উদঘাটিত হলে গৃহীতব্য কার্যক্রম
নিবন্ধন বাতিলের পূর্বে সম্পাদিত অনুসন্ধান সত্ত্বেও, মূসক নিবন্ধন বাতিলের পর যদি উদঘাটিত হয় যে, উক্ত ব্যক্তির নিকট আইনের অধীন কোনো বকেয়া পাওনা রয়েছে বা কোনো অপরাধ সংঘটিত হয়েছে, তাহলে তার প্রতি আইনের সংশ্লিষ্ট বিধান এমনভাবে প্রযোজ্য হইবে যেন তিনি একজন নিবন্ধিত ব্যক্তি। অর্থাৎ তার নিকট হতে বকেয়া আদায় বা সংঘটিত অপরাধ নিষ্পত্তির জন্য আইনের সংশ্লিষ্ট বিধান প্রযোজ্য হবে।
লেসন-: টার্নওভার কর তালিকাভুক্তি বাতিলকরণ
যেসকল কারণে তালিকাভুক্তি বাতিল হবে:

নিম্নে উল্লিখিত কারণে নিবন্ধন বাতিল হতে পারে, যথা:
  • তিনি তার অর্থনৈতিক কার্যক্রম বন্ধ করে দেন;
  • তাহার অর্থনৈতিক কার্যক্রমটি অব্যাহতিপ্রাপ্ত হিসাবে ঘোষিত হয়; বা
  • পর পর তিনটি করমেয়াদে তার বার্ষিক টার্নওভার তালিকাভুক্তিসীমার নিচে থাকে।

তালিকাভুক্তি বাতিলের আবেদন দাখিল
কোনো তালিকাভুক্ত ব্যক্তি তার টার্নওভার কর তালিকাভুক্তি বাতিলের জন্য ফরম "মূসক-." কমিশনারের নিকট আবেদন করবেন।
তালিকাভুক্তি বাতিলের আবেদন প্রক্রিয়াকরণ
আবেদন প্রাপ্তির পর কমিশনার আবেদনের সত্য সঠিক আছে কিনা তা যথাযথ অনুসন্ধানের পর নিম্নরূপ ব্যবস্থা গ্রহণ করবেন, যথা:

() তালিকাভুক্তি বাতিলের কারণ যুক্তিসঙ্গত মনে করলে, তালিকাভুক্তি সাময়িকভাবে স্থগিত করে তাকে অবহিত করবেন।
() তালিকাভুক্তি বাতিলের কারণ যুক্তিসঙ্গত মনে না করলে বা আবেদন অসম্পূর্ণ থাকলে বা অন্যকোনো কারণে তালিকাভুক্তি বাতিল করা যুক্তিসঙ্গত না হলে, তাকে শুনানিতে ডাকবেন, এবং আবেদনকারীর আবেদন শুনানির বক্তব্য বিবেচনা করে তার তালিকাভুক্তি সাময়িকভাবে স্থগিত বা অন্যবিধ সিদ্ধান্ত গ্রহণ করে তাকে অবহিত করবেন।
() তালিকাভুক্তি সাময়িক স্থগিত করা হলে স্থগিতের ১৫ দিনের মধ্যে নিবন্ধিত ব্যক্তি সকল কার্যক্রম সম্পন্ন করে (আইনের ধারা এর উপ-ধারা () অনুযায়ী) ফরম "মূসক-." একটি চূড়ান্ত দাখিলপত্র পেশ করিবেন।
() চূড়ান্ত দাখিলপত্র পেশের ১৫ দিনের মধ্যে তা যাচাই করে তথ্যাদি যথাযথ প্রাপ্তি পেলে কমিশনার তার তালিকাভুক্তি বাতিল করবেন।
() তথ্য সঠিক না পেলে কমিশনার তালিকাভুক্তি বাতিলের আবেদন খারিজ করবেন।
() তালিকাভুক্তি বাতিলের ক্ষেত্রে যদি দেখা যায় যে তার বার্ষিক টার্নওভার নিবন্ধনসীমার ওপরে, তাহলে কমিশনার তার তালিকাভুক্তি বাতিলপূর্বক তাকে মূসক নিবন্ধন প্রদান করতে পারবেন।
() মূসক নিবন্ধনের জন্য দাখিলকৃত আবেদন তালিকাভুক্তি বাতিলের আবেদন হিসাবে বিবেচিত হবে এবং কমিশনার যে তারিখে মূসক নিবন্ধন সনদপত্র ইস্যু করবেন সে তারিখের অব্যবহিত পূর্ববর্তী দিবসে টার্নওভার কর তালিকাভুক্তি বাতিল হয়েছে বলে গণ্য হবে।
কমিশনার কর্তৃক স্ব-উদ্যোগে তালিকাভুক্তি বাতিল
() যদি কোন তালিকাভুক্ত ব্যক্তি তালিকাভুক্তি বাতিলের জন্য আবেদন দাখিল না করেন এবং যথাযথ অনুসন্ধানের পর যদি কমিশনারের নিকট প্রতীয়মান হয় যে, কোনো ব্যক্তির টার্নওভার করদাতা হিসাবে তালিকাভুক্ত থাকিবার আর প্রয়োজন নেই, তাহলে তিনি উক্ত ব্যক্তিকে শুনানির সুযোগ প্রদানপূর্বক তার তালিকাভুক্তি বাতিল করতে পারবেন।
() কমিশনার যথাযথ অনুসন্ধানের পর যদি নিশ্চিত হন যে, কোনো ব্যক্তির বার্ষিক টার্নওভার নিবন্ধনসীমা অতিক্রম করেছে এবং তার মূল্য সংযোজন করদাতা হিসেবে নিবন্ধিত হওয়ার আবশ্যকতা উদ্ভুত হয়েছে, তাহলে তিনি উক্ত ব্যক্তিকে শুনানি প্রদানপূর্বক তার টার্নওভার তালিকাভুক্তি বাতিলপূর্বক নিবন্ধিত করিবেন।

তালিকাভুক্তি বাতিলের পর কোনো বকেয়া বা অপরাধ উদঘাটিত হলে গৃহীতব্য কার্যক্রম
তালিকাভুক্তি বাতিলের পূর্বে সম্পাদিত অনুসন্ধান সত্ত্বেও, টার্নওভার কর তালিকাভুক্তি বাতিলের পর যদি উদঘাটিত হয় যে, উক্ত ব্যক্তির নিকট আইনের অধীন কোনো বকেয়া পাওনা রয়েছে বা কোনো অপরাধ সংঘটিত হয়েছে, তাহলে তার প্রতি আইনের সংশ্লিষ্ট বিধান এমনভাবে প্রযোজ্য হইবে যেন তিনি একজন তালিকাভুক্ত ব্যক্তি। অর্থাৎ তার নিকট হতে বকেয়া আদায় বা সংঘটিত অপরাধ নিষ্পত্তির জন্য আইনের সংশ্লিষ্ট বিধান প্রযোজ্য হবে।

Post a Comment

Previous Post Next Post