NBR eLearning VAT Registration and Turnover Enlistment Course Lesson-5


লেসন-: যে সকল তথ্য পরিবর্তিত হলে কমিশনারকে অবহিত করতে হবে
ব্যবসায়ের স্থান ব্যতীত নিম্নের তথ্য পরিবর্তিত হলে তথ্য পরিবর্তনের ১৫ দিনের মধ্যে কমিশনারকে অবহিত করতে হবে।
  • ব্যবসায়ের নাম/কোন বাণিজ্যিক নাম/উক্ত ব্যক্তির নাম
  • ব্যবসার ধরণ
  • উক্ত ব্যক্তির যোগাযোগের ঠিকানা বা অন্য কোন যোগাযোগের তথ্য যেমন -মেইল, মোবাইল নম্বর, ইত্যাদি
  • অর্থনৈতিক কার্যক্রমের প্রকৃতি পরিবর্তন
  • উক্ত ব্যক্তির ব্যাংক হিসাবের তথ্য পরিবর্তন, সংযোজন, বিয়োজন
  • নতুন ধরনের কোন ব্যবসায় সংযোজন বা বিদ্যমান কোন ধরনের ব্যবসায় বিয়োজন
  • নতুন শাখা চালু বা পুরাতন শাখা বন্ধ করণ।
  • নিবন্ধন বা তালিকাভুক্তির সময় সরবরাহকৃত তথ্যের যেকোনোটিতে;
  • নিবন্ধন/তালিকাভুক্তির সময় প্রদত্ত অন্য যেকোন তথ্য
  • বোর্ড কর্তৃক আদেশ দ্বারা নির্ধারিত অন্য কোনো পরিবর্তন।
তথ্য পরিবর্তনের আবেদনের পদ্ধতি:

কমিশনারেট বদল হয় না এমন তথ্যের পরিবর্তনের ক্ষেত্রে নিম্নবর্ণিত পদ্ধতিতে আবেদন করতে হবে, যথা:
  • উল্লিখিত পরিবর্তনের তথ্য নিবন্ধিত বা তালিকাভুক্ত ব্যক্তি ফরমমূসক-. তথ্য পরিবর্তিত হওয়ার ১৫ দিনের মধ্যে কমিশনারকে অবহিত করবেন
  • উক্ত তথ্য পরিবর্তিত হওয়ার কারণে ফরমমূসক-. কোনো পরিবর্তন হলে কমিশনার নিবন্ধিত বা তালিকাভুক্ত ব্যক্তির অনুকলে নতুন তথ্য সংবলিত একটি মূল্য সংযোজন কর নিবন্ধন সনদপত্র বা টার্নওভার কর তালিকাভুক্তিপত্র জারি করবেন।
লেসন-: ব্যবসায়ের স্থান পরিবর্তন
() কোনো নিবন্ধিত বা তালিকাভুক্ত ব্যক্তির ব্যবসায়ের স্থান পরিবর্তন করার প্রয়োজন হলে তাকে উক্ত পরিবর্তনের অন্যূন ১৫ দিন পূর্বে ফরম "মূসক-." যেই কমিশনারেটে নিবন্ধিত বা তালিকাভুক্ত তার কমিশনার বরাবর আবেদন করতে হবে
() প্রাপ্ত আবেদন যাচাই-অন্তে আবেদনে বর্ণিত তথ্যাদি যথাযথ পাইলে,-
() আন্তঃকমিশনারেট স্থানান্তরের ক্ষেত্রে-
() সকল বকেয়া, যদি থাকে, নির্ধারণ করে তা আবেদনকারীকে অবহিত করবেন, এবং
() নিবন্ধিত বা তালিকাভুক্ত ব্যক্তি নতুন যে কমিশনারেটের কর্মএলাকায় স্থানান্তরিত হতে চান, নিবন্ধিত বা তালিকাভুক্ত ব্যক্তির বকেয়া অন্যান্য সকল তথ্যাদিসহ সেই কমিশনারেটে স্থানান্তরের অনুমতি প্রদান করবেন।

() একই কমিশনারেটের কর্মএলাকায় একস্থান হতে অন্য স্থানে স্থানান্তরের ক্ষেত্রে কমিশনার উহা স্থানান্তর করে আবেদনকারীকে অবহিত করবেন।
() স্থান পরিবর্তনের জন্য যদি কমিশনারেট পরিবর্তিত হয় তাহলে কমিশনারের পূর্বানুমোদন গ্রহণ করতে হয়, কারণ:
  • নিবন্ধন বা তালিকাভুক্তি সনদপত্র (মূসক-.) নতুন করে প্রিন্ট নিতে হবে
  • আগের কমিশনারেটে কোনো অনিষ্পন্ন বিষয় থাকলে তাসহ নতুন কমিশনারেটে স্থানান্তরিত হতে হবে
  • অনিষ্পন্ন কোনো বকেয়া বা ফেরত দাবী থাকলে তাও নতুন কমিশনারেটে স্থানান্তর করতে হবে।

Post a Comment

Previous Post Next Post